রাতের আকাশে দেখ চাঁদ নেই আজ
না থাক, থাকলে তুমি চাঁদে বা কি কাজ?
হিসেবের পাতাগুলো উড়ে যায়, যাক
শুধু কালোমেঘ আর বৃষ্টিটা থাক।
ঝমঝম বৃষ্টিতে ভরে গেলে রাত
চুপিচুপি পাশে এসে ছুঁয়ে দিও হাত।
এমন মেঘলা রাতে মেঘেদের দেশে
অন্তরা মিশে যায় সঞ্চারী শেষে।
আরও আরও কাছে এলে বেজে ওঠে সুর
বাইরে বৃষ্টি নাচে তাথই নূপুর।
অবুঝ শ্রাবণ মেঘ রাতভর ঝরে
দূরে আছ, তাই বুঝি এত মনে পড়ে!