মাটি থেকে অনেক দূরে
ঘন মেঘের চাদর ফুঁড়ে
সেদিন দেখি খুব খুশিতে
ফুরফুরিয়ে চলছি উড়ে।
ছোট বড় অনেক তারা
জ্বলছে কেহ নিভছে কেহ
আমিও এখন হালকা তো খুব
হারিয়ে গেছে আমার দেহ।
তবুও আমি বেশ তো আছি
চারিদিকে তারার মেলা
রামধনুর ওই সাতটি রঙে
বর্ণালীরা করছে খেলা
এমন ভাবে ফড়ফড়িয়ে
উড়ছি আমি কিসের টানে?
দারুণ, একটা দারুণ মজা
খুশির পরশ পাচ্ছি প্রাণে ।
দূর আকাশে তারার দেশে
গ্রহে, একটা অন্য গ্রহে
কে যেন ভাই বলল ডেকে ,
‘যাচ্ছ কোথা, শুনছ ওহে!’
সে ডাক শুনে যেই থেমেছি
যেই বসেছি গ্রহের গায়ে
অমনি সবাই মায়া জালের
বাঁধন দিল আমার পায়ে।
নতুন পাখি শোনাল গান
নতুন নতুন মান অভিমান
ফেলল বেঁধে অষ্টে পৃষ্ঠে
দিন চলে যায় কষ্টে সৃষ্টে
চালে ডালে খুদ বা কুঁড়োয়
নুন আনতে রোজ পান্তা ফুরোয়
এখন আমি অতীত ভুলে
ঘুরছি তো বেশ কলুর কলে
একেই নব জন্ম বলে
একেই নাকি জীবন বলে