শিঙি মাছে ডিঙি বায়
পিঁপড়ে টানে মই
খোকন সোনা মাছ ধরেছে
এত্ত বড় কই।

ভূঁড়েল মশাই ভূঁড়েল মশাই
এত্ত কেন খাও
কত লোকে পায় না খেতে
তাদের খেতে দাও।

আয় ঘুম আয়
খোকার চোখে আয়
শীতের রাতে খ্যাঁক শেয়ালে
হুক্কি হুয়া গায়।

আকাশ জুড়ে চাঁদ উঠেছে
আর ফুটেছে তারা
রোজ রাতে মা এত্ত আলো
জ্বালিয়ে রাখে কারা?

চামচিকেতে বাজনা বাজায়
ভালুক বাজায় খোল
ড্যাম কুড় কুড় ড্যাম কুড় কুড়
শেয়াল বাজায় ঢোল।

বাঁশ বাগানের কাছে
গর্তে শেয়াল আছে
চাঁদনী রাতে বাইরে এসে
হুক্কি হুয়া নাচে।

শেয়াল ধরে খেয়াল
গাধায় গলা সাধে
তাইনা দেখে ময়না বলে
রাধে কৃষ্ণ রাধে।

বাঘ মামা বাঘ মামা
গায়ে তার ডোরা জামা
ইঁয়া বড় তার গোঁফ
বাপরে কি ভয়ানক!

আই কম বাই কম
টমটম চড়ে
ঝম ঝম ঝম ঝম
বৃষ্টি পড়ে।
১০
ঝুঁটি বাঁধা ময়না
কোনও কথা কয় না
গলা তার চিন চিন
ফুটে গেছে আলপিন।
১১
আম গাছে আম আছে
জাম গাছে জাম
যত খুশি পেড়ে খাও
লাগবে না দাম।
১২
টিকটিকিতে টিক টিকালো
টিক টিকা টিক টিক
এখন তোরা বলবি যা যা
সব হবে ঠিক ঠিক।
১৩
গুড় গুড় মেঘ ডাকে
ঝুরঝুর বৃষ্টি
ফুরফুর হাওয়া বয়
কি দারুণ মিষ্টি!