পাহাড়ের বুক চিরে ঝর্ণাটা নামে
অনেক না বলা কথা আছে নীলখামে।


ঝর্ণারা মিলেমিশে হয়ে যায় নদী
শুনবে নদীর গান, কান পাতো যদি।


ও নদী কোথায় যাও? ছলছল তানে?
দাও নদী দাও বলে, জীবনের মানে।


ঘন্টার ঠুনঠুন, আজানের সুর;
নদী জলে মিশে যায় সোনারোদ্দুর।


ছোটছোট ঢেউ তুলে নেচেনেচে যায়
সব মেয়ে তাই বুঝি নদী হতে চায়?


ও নদী চলেছ বয়ে, নদী তুমি কার?
প্রেমিকটা প্রাণপণ কাটছে সাঁতার।


সাঁতরে-সাঁতরে আরও কতদূর যাবে?
কতটা গভীরে গেলে তবে তল পাবে?


নদীটা যেই না গিয়ে সাগরেতে মেশে,  
প্রেমিক ঘুমিয়ে পড়ে  সঙ্গম  শেষে।