এইতো সেদিন দমকা হাওয়া
বললো এসে,"শোনো,
বন-জঙ্গল কাটার কথা
ভেব না কক্ষনো ।
নইলে কিন্তু ভুগবে সবাই
কমবে অক্সিজেন
বাড়বে গরম, বাজবে শুধুই
মৃত্যুর সাইরেন।
ময়না চড়ুই শালিক টিয়া
কমছে দেখ রোজ
কোথায় গেল ডোডো পাখি
রাখ কি তার খোঁজ?
তোমরা ভারি দুষ্টু মানুষ
গাছপালা সব কেটে
পরিবেশের ব্যালেন্সটাকে
দিচ্ছ শুধু ঘেঁটে।"