লম্বা জিরাফ খাচ্ছে সিরাপ
বাঁদর বাজায় ঢোল
বাঘবাবাজীর মনটা খারাপ
পেটের গণ্ডগোল।
এই বনেতে সাপ-বেজিতে
গলায়-গলায় ভাব
দ্বন্দ্ব ভুলে তাই দু'জনে
খাচ্ছে কচি ডাব।
এসব দেখে রামছাগলে
দাড়িতে হাত বুলোয়।
আলসে হুলো একটু শুলো
শিমূলতলার তুলোয়।
ধরল শেয়াল জোরসে খেয়াল
সূয্যি গেল পাটে
হুক্কাহুয়ায় রাত্রি নামে
তেপান্তরের মাঠে।