কিংবদন্তি / সুদীপ্ত বিশ্বাস


কিংবদন্তি শিল্পী তুমি করলে কত ছবি
তুমিই ছিলে অনুবাদক, তুমিই ছিলে কবি।
ভরাট গলার মিষ্টি সুরে কবিতা পাঠ শুনে
আমজনতা মুগ্ধ তোমার নানাবিধ গুণে।
ফেলুদা ও অপু সেজে মন করেছ জয়
সবার মনে আসন তোমার স্থায়ী ও অক্ষয়।
ক্ষুধিত পাষাণ, অপুর সংসার কিংবা সোনার কেল্লা
সব ছবিতে তুমিই সেরা,তুমিই তো দাও জেল্লা।
ডিলিট কিংবা পদ্মভূষণ, দাদাসাহেব ফালকে
তোমার পুরষ্কারের কথা বলবো ভাবী কালকে।
তোমায় নিয়ে সব বাঙালির বুক ফুলানো গর্ব
কীর্তি তোমার কালজয়ী গো, হবে না তা খর্ব।
মৃত্যু সে তো তুচ্ছ জিনিস, তোমায় নেবে কেড়ে?
মহাজীবন, তোমার কাছে মৃত্যু গেছে হেরে।