বুঝতে পারনি বুঝতে চাওনি বলে,
সুরের ইশারা ক'জনে বা বলো বোঝে?
কত কত মেঘ রোজ চলে যায় ভেসে
অবুঝ মনটা তবুও তোমায় খোঁজে।


নদী ছুটে চলে, মেঘেরাও ভেসে যায়-
পাহাড়ের থেকে ঝর্ণারা এসে নামে,
তবু একা একা বিষন্ন সন্ধ্যায়
না বলা কথারা থেকে যায় নীলখামে।


গুমরে গুমরে এ কেমন বেঁচে থাকা?
চারদিক জুড়ে নীরবতা, গিরিখাত
সময় চলেনা, থমকে থেমেছে চাকা,
ঘিরে ঘিরে ধরে অমাবস্যার রাত।


ভাঙা ডানা নিয়ে তবুও তো পথ চলি,
শীতের বিকেলে ক্লান্ত রোদের মত
বিষাদ রাঙানো নদী আর কানাগলি,
দিগন্ত জুড়ে মন খারাপের ক্ষত।