বেড়াল যদি রাস্তা পেরোয় খুব সাবধান তবে
একটু দাঁড়াও, নইলে কিন্তু এক্সিডেন্ট হবে।
গ্রহণ কালে খাবার খেলে শরীর খারাপ হয়
খাবার খাও আগে পরে,গ্রহণ কালে নয়।
একটা শালিক অলুক্ষুণে,দুইটি শালিক ভালো-
এসব থেকে বাইরে এসে জ্ঞানের আলো জ্বাল।
গ্রহণ মানেই চাঁদের ছায়া,অন্য কিছু নয়
বেড়াল যদি রাস্তা পার হয়, নেই তো তাতে ভয়।
দৈত্য বা ভূত, জিন বা পরি কিংবা ভগবান
এরা থাকে রূপকথাতে,বাস্তবে বিজ্ঞান।
মোল্লা,সাধু, ফকির যারা ধর্ম কথা বলে
সুযোগ পেলেই ঠকিয়ে দেবে ছলে কিংবা বলে।
তাবিজ-কবজ, মাদুলি বা তেলপড়া-জলপড়া
এসব সবই মিথ্যে গুজব,বুজরুকিতে ভরা।
এসো সবাই গাছ লাগাতে বাড়িয়ে দিই হাত
গাছে গাছে গাইবে পাখি,বলবে সুপ্রভাত!