জাতপাত আর ভিক্ষা
পুরোপুরি মুছতে হলে আগে তো চাই শিক্ষা।
রাজনীতি আর নেতা
আমজনতা মূর্খ হলে ভণ্ডে দেখায় কেতা।
বেশ তো আছে ধর্ম
মানবতা এগিয়ে এলেই পড়বে খসে বর্ম।
হোক না বড় নদী
কোনো নদীই তল পায় না, সাগরে যায় যদি।
কালের পথে যাত্রী
ভোরের কাছে নোয়ায় মাথা সকাল দুপুর রাত্রি।
হিংসা বা রাগ-দ্বেষ
একটু ভালোবাসা পেলেই সব দ্বন্দ্বের শেষ।