গ্রাম মানে কী সবুজ শুধু, গ্রাম মানে কী মাঠ?
গ্রাম মানে কী শুধুই মজা, বিকিকিনির হাট?
গ্রাম মানে কী কয়েকটি ঘর,মাটির ভালোবাসা?
গ্রাম মানে তো নিজের কাছে নিজের ফিরে আসা।
গ্রাম মানে কী অঝোর শ্রাবণ, নদে এল বান?
গ্রাম মানে তো সোনার ফসল,উঠোন ভরা ধান।
গ্রাম মানে কী উদাস বাউল,গ্রাম মানে কী কবি?
গ্রাম মানে তো ভালোবাসার সুমিষ্ট এক ছবি।
গ্রাম মানে কী নিঝুম দুপুর, শেয়াল ডাকা রাত?
গ্রাম মানে তো সবার কাঁধে রাখা সবার হাত।
গ্রাম মানে কী ছোট্ট পুকুর,তাল সুপারির সারি?
গ্রাম মানে তো বন্ধু তোমায় সবটা দিতে পারি।