গ্রাম মানে তো আলো ছায়ায় ঘেরা
সবুজ সাজে যেন বিয়ের কনে
দিনের শেষে মাটির ঘরে ফেরা
ডাকছে পাখি তাল-সুপারির বনে।


গ্রাম মানে তো সূর্য ডোবার পরে
শেয়াল ডাকে, বড্ড নিঝুম পাড়া
মাঠের থেকে সবাই এল ঘরে
শুনশান খুব রাতের কড়া নাড়া।


ভোরের আলোয় পুবের আকাশ রাঙে
স্নেহে-মায়ায় ঘুম জড়ান গাঁ
টাপুরটুপুর বৃষ্টি এলে গাঙে
ঝাপুরঝুপুর নাইতে যাবি না?


গ্রাম মানে তো হিসেব নিকেশ ভুলে
সহজ সরল নিরিবিলি বাসা
পুকুর পাড়ে বুড়ো বটের মূলে
গ্রীষ্মদিনে একটু ছুঁয়ে আসা।


গ্রাম মানে তো মাটির কাছাকাছি
খোলামেলা একটুখানি আশা
ন্যাংটো শিশু করছে নাচানাচি
গ্রাম মানে তো মাটির ভালোবাসা।