চাকরি চাইলে শাসক তোমায়
ভাজতে বলে চপ
কাটমানির এই শাসক শুধু
যাচ্ছে মেরে ঢপ।
চুপিচুপি স্কুল-কলেজে
ঢুকছে অনেক লোক
শিক্ষা যদি শিকেয় ওঠে
তাতেই বা কার শোক?
স্কুল-কলেজে চাকরি হচ্ছে
লক্ষ টাকার ঘুষে
আমজনতা মনের সুখে
যাচ্ছে আঙুল চুষে।
আমজনতা?  তারাও লোভী
তারাও অশিক্ষিত
নইলে তারা এই শাসকের
পক্ষে কী ভোট দিত?
এরপরে তো শাসক দলের
ভন্ড কিছু নেতা
নতুন দলে নাম লিখিয়ে
ফের দেখাবে কেতা।
নতুন ভোটের পরে আবার
বসবে তারা গদিতে
আমজনতা ভাসবে আবার
চোখের জলের নদীতে।