আঁকাবাঁকা হোক তবু রাস্তা তো ঠিক হবে শেষ
মাঝেমাঝে মনে হয় এভাবেই চলছিল বেশ।
কারও কারও অভিমান চুপিচুপি তোলে আলোড়ন
আজ তো গিয়েছি ভুলে, অতীতে আমারও ছিল মন!
ওই আলো, এই হাওয়া আর বেশি নেই দরকার
অনেক চাওয়ার পরে প্রয়োজন ভুলেছি এবার।
অনেক অজানা ঝড়ে,অনেক রক্ত স্রোতে ভিজে
অনেক ভ্রমণ শেষে ফিরেছি নিজের কাছে নিজে।
সব ছোঁওয়া বেদনার, সব কথা কান্না সামিল
একটু সুযোগ পেলে দুঃখেরা হাসে খিলখিল।
জীবন মানেই বাঁক, গিরিখাত আর চোরাবালি
আঁধার রাতেও দেখ, চাঁদ তবু ওঠে একফালি!
ওটুকু আশার আলো,ওইটুকু সলতে জ্বলুক
পরোয়া করি না আমি,নিন্দুকে যা খুশি বলুক।