আমাকে তোমার ভেতরগত
সুবিরান জমির বর্গাদার করো
সাদাকালো সর্ষে লাগাবো নানা বয়সের
আগাছার নিলাজ বাসা, অনাদি ক্ষেতের আল
খুলে দেবো, বুনে দেবো লাল নীল সম্ভোগ কিছু আরও
বড় হলে তুমিও হবে সমান অংশীদার
দিনের নিড়ানি পড়বে ঘুমে থাকা দোআঁশে তোমার
জল উড়াবে সেঁচের সন্তরণ
এলোমেলো বাষ্পের ঝোপঝাড়ে
অবিকল পুড়ে যাবে মলিন আর্তনাদের পিঠ
শস্যের প্রতীক্ষায়
তবুও প্রান্তিক আমি চাষি
সকাতর ফড়িং’র জালিপাখা
নাচবে ঘাস ও ঘামে আমারই
ফসলের আশায় বেঁধে নেয়া বুকের নামা উঠা
কেবল গুনে দিয়ো তুমি বেলা ডোবার আগে।


পলিন/মধ্যাহ্ন/ভোজের/ফাঁকিতে