জলের জন্যে নৌকো আঁকছি না
তোমায় আমায় মিলে যে ভাসাভাসি, তাও নয়
টোল ছাড়া পারাপারের দুঃখবোধ ও
মাল্লার জীবিকা নিশ্চিত হবে না তাতে
ভাবছি, পালের কাপড় আর  
বৈঠার ক্ষণ টুকু মুছে দেবো মাঝামাঝি
স্রোতধর নদ থেকে শূন্যে অনেক
কাশ পাপড়ির উড়ন্ত রেণু ঝড়
বিকেলের ফাঁকে আঁকবার ইচ্ছে ছিলো না
তাই আকাঙ্খিত ক’টা জোয়ার ভাটা  
কালির মোচড়ে ক্যানভাসে ঠিক বসাবো  
শিশু ভোরের আভা, নবজাতক গোধূলি
প্রাপ্ত বয়স্ক রাতে মিশিয়ে ফেলবার ইচ্ছে
নোঙর ছাড়াই এঁকে যাচ্ছি ঢিমেতালে  
যাযাবর পেন্সিলে ফেরা আমার অঙ্কিত জলযানের  
অপেক্ষায় ডুববে তুমি ও মানুষ
টানা দাঁড়ের অবেলা অবধি।  


পলিন/পানিতে/ভাসবার/দিন/মনে/করায়