রোদেলা, আমাদের মিঠে বাড়ি
নিরালা উঠোন, পাতা আছে চৌকির জল
আছে জলফুলেদের রাঙানো বাগান
নিরাভরণ আদর ভেজা শ্যাওলা
সম্ভাব্য সন্ধ্যার আগেই মঙ্গল বাতির
বিনম্র আয়োজনও আছে
রোদেলা, আমাদের মিঠে বাড়ি
শকুনের ঝুলন্ত ডানা কালো করে না
ক্ষণিক চাতালের মাটি
ফড়িঙের ঘাস, জালি পাখার বাতাস
দুলে উঠায় প্রাণবন্ত শিষ চুড়া
রোদেলা, আমাদের সেই মিঠে বাড়ি
আটপৌরে অনাদি কৃত্তিকার কাল
প্রিয় মাছি, চুরি মধুর লুকোচুরি
জোড়া সুখের বালিশ, মৃদু দুপুর


যেতে যেতে থেকে যাও, রোদেলা,
আহামরির মহামারী বয়ে যাবে
নত নখের প্রতিটি আঁচড়েই তোমার।