প্রতি বিকেলে মধ্যাহ্ন অলস হবার
পর, ঝিলের খুব ঘনিষ্ঠ কিছু অপরিপক্ব ঢেউ
গুনতে অনেক সম্পর্ক এখানে আসে  
একটু সামলে হেঁটো, কোন সম্পর্কের
গায়ে যেন গা না লাগে
দ্যাখো, ঐ যে ঝুলন্ত চার পায়া নাচের দোলনা
ও প্রেম, নির্দোষ বাসাবাসির ভালো তে ডুবে
আছে কাঁচের জলে
এই যে হেঁটে গেলো, আঙুলের জড়াজড়ি,
রকমারি কাঁধের আবেগ, এর নাম দম্পতি,  
এ অন্যপ্রেম, শালিকের জোড়া বদল  
করা স্বরতন্ত্রীর খয়রি রঙ নিয়ে বসে আছে  
আর ও হলো ভাড়াটে, সময় আটকে রেখে আন্তরিক
প্রবণতায় গ্রাহক সেবা দেয়
ওর নাম অসম, জীবনের দৈর্ঘ্য না মেপেই
অদ্ভুত এক গড়মিলে বিন্যাসে ঘুমোয়          
তাছাড়া, সম্পর্কের অনেক কে আমি জানি না
এমন কি নামও, আমি আসি আমার মতো এখানে
আমার নাম একাকী।