পাথর অথবা পাথরকুচি  
পাথর কুচি করার দাঁত লাগে    
শক্ত সবুজ শেকড় কাটা ফালি
টুকরো করবার দা লাগে
ধার লাগে বালি লাগে
কেটে ফেলবার হাত লাগে
খুনের পর দৌড় দেবার পা লাগে
পা’র জন্যে মাটি লাগে
ঘাম, ঘাম শুকোবার বাতাস লাগে
ঠাণ্ডা লাগে, শীত খেদানোর গরম লাগে
খারাপ হবার আঘাত করবার সাহস লাগে
খারাপের পর অনুতাপের ধ্যান লাগে  
আঘাতের পর ব্যাথা পাবার বোধ লাগে


“আপনার কিছু লাগলে আসবেন...
আমাদের কোথাও কোন শাখা নেই।