সাদা ও সাদা, আলোর চাঁদ
আকাশে তোলো পাল    
দ্যাখো, শিল্পের উচ্চতায় কি করে ঘুরছে পৃথিবীর তল  
আমাকে বলো, কোথায় আমার সে
কে তাকে পাড় করছে নদ
ধূসর আলোর পথ বানিয়ে
কে আনবে আমার কাছে তাকে


সাদা ও সাদা, জ্বলজ্বলে চাঁদ
অনুভূতিহীন শুভ্রতার চিবুক তুমি  
ঠিক দেখতে একটি শিশু মেঘের পাশে
ভাসমান বুনো চুলের মতোই  
আর যদি এই ছাই ও আলো
আমার কাছে আমার মতন না থাকে  
তবে যাও, একটি ঢেউয়ের সর্বস্ব অংকন দিয়ে    
ফিরিয়ে আনো তাকে আমার কাছে
  
ও সাদা আলো, উজ্জ্বল চাঁদ
আন্তরিকতায় চমকাই আমি
পৃথিবীর কোন পানিফুল নেই এখানে  
লুকিয়ে আছে সুক্ষতার কিছু মুখ
আমিও আমার মুখ ঢাকবো  
কাছের কোন ধুলো থেকে  
প্রাচীন স্রোতের আলোর সাথে      
আমিও যাবো আমার তাকে  
ফিরে পেতে, সাথে পেতে।  


(হ্যানরী অ্যাবি’র “ডোনাল্ড” কবিতার ছায়া অনুসরণে)