একটি বাতাসের জংলী ভোর
নিদ্রিত পুকুরেও ধেয়ে আসে হাঙরের মতো
শ্যাওলার সংসার, ঘাট থেকে অন্য ঘাটে
ভাসমান সুদীর্ঘ টলমলে বিস্ময়
নিয়ে প্রভাতী প্রার্থনায় সমর্পিত হয় নিজেই
আদ্যোপান্ত ভাবনার ভাংচুর খেলা
গুঁড়ো করে জলজ সম্ভ্রম
অনাত্মীয়ের যতো মাছরাঙা, দাঁড়ায়
গুল্মের নিরিবিলি সর্পিল আবাসনে
আমার আজন্ম শান্তির ডুব
নিঃশ্বাসের অনুশীলনে ভাসমান থাকে
বৈরাগ্যের মধু যজ্ঞে।