ভালো আছে শিশু কীটেরা
প্রাণময় খেলাধুলোয়
মনোযোগী, খুবলে খাবার অনুশীলনেও খুব
কেটে ফেলবার, পচিয়ে তুলবার
আকাঙ্খায় নির্মিত এই বাড়ি
যোগ হতে থাকা সম্প্রদায় বিলাসে নিমগ্ন
নিয়মিত স্নানাহারে
বেড়ে উঠা কীটেরা আমার ভালো থাকে এইখানে
কিছু বিদ্রোহী
নির্দ্বিধায় পালিয়ে যায় হাতে পা নিয়ে তবুও
আর আমি বাঁচি
জাগতিক অণুজীবের পরিচর্যায়।