নির্জীব আমিও জীব সেজে দৌড়াই
অনাহত থেকেও অনাহুত হবার যোগ্যতা
আমার আছে জেনেই
আলতো ঢঙে, একলা আঙুলের ছাপ রাখেনি
কেউ আমার বাহুতে, কখনোই
ধারালো নখের প্রান্ত সীমায়
আমার যে শৈবালের চাষ ছিলো
পর্যবেক্ষণে নামেনি কেউ ওখানটায়
আক্রমণের অপেক্ষায় থেকে থেকে
কাকতাড়ুয়াও ক্লান্ত হয়
সু কৃষ্ণ দাঁতের অমসৃণ বিলাপে
ভয় খেয়ে যাওয়া আমার মাথা
অনুভূতিশীল হয় একটি জীব হবার
জড়ই আমাকে শেখায় এই কৌশল।