দূরবীন হাতে বসে পাহারায় থাকি
পরিচিত দক্ষিণের জানালায় নয়
ভেসে উঠা কিছু ছবি খুব চেনা লাগে
চেনা লাগে আরও কিছু পরিচিত ভয়।


শিশির চিনি না আমি স্পর্শের মাঘে
তবু কেন ভিজে যায় ঘাস
বৃষ্টি বুঝি না আমি আষাঢ়ের মাঝে
তবু ধুয়ে যাই বারো মাস।


অলস চিরুনি থেকে ছেঁকে ফেলা চুল গুলো
উড়ে আসে আমার কাঁধের পরে
অনুভব কিছু তার রেশ মেখে রেখে যায়
গন্ধের নাগরদোলায় চড়ে।


এম্নিভাবেই আমি দিনে রাতে সন্ধ্যায়
হেঁটে চলি নগরের গলি পথে
ভুলের হোঁচট খেয়ে সম্বিত ফিরে পায়
না ভোলা অনেক ব্যাথা নিয়ে সাথে।


(গান... বহুদিন পর... এলো)