আমার চোখের মন বোঝেনি  
চোখ, অনাবৃত চাওয়া, ফিরে পাবার লোভ
নিবন্ধন করিনি তাকাবার অধিকার,

রোদকে রোদে দেবার সাহস আমার ছিলো  
বাল্য উঠোনে, তৎপর শালিকেরা
নেমে আসে, শুকনো রোদ ক্ষেতে
মাঠে লাগানো আবাগের চারাগাছে
চোখ জলের সেচ

আমাকে নামিয়ে আনে চাষিতে
আমাকে নামিয়ে ভাঙে মাটিতে।