ছায়ায় থেকে থেকে ছায়া আমি
বর্ণাঢ্য শীতল পাজামা ঝুলে আছে
মানবিক পতাকার মিছিলে ছায়ার তাই
আমার দোষের মুদ্রা, নিদ্রার আশ্রমে
এলে আমি নেশারু হই, সেই ছায়াতে বসেই
কাক ও কাকাতুয়ার রঙ ভুল করি
মানুষের রঙ্গ ও রঙও সাথে


সে জানতো, ময়ূরের জীবিত পালক
চুরির গল্পে, কোন ছায়া ছিলো
আমি জানতাম, পালকের মৃত ময়ূর
পাবার গল্পে, কোন মায়া ছিলো।