সবুজ ঘরের জীবিত রঙ
লেপ্টে আছে প্রাণবন্ত ক্ষেতে
পাতা ও অন্যান্য ঘাসে
মানবীয় মুখ, ছায়া চোখ
অবসরে বেড়াতে এলে
ঝিল জলে সুখ, আয়নার লজ্জা
ভাঙা কাঁচ, টুকরো গত শোকে
পূজনীয় করে স্বপ্নের মাশরুম
এসো, উপভোগ করি সূচ, যন্ত্রণার শব্দ
বনচারী রুক্ষ পা, পিষে ফেলার আনন্দ


যেখানে নির্বোধ হবে বোধ আমার
নির্দোষ হবে ক’ফোঁটা সাদাকালো দোষ।