মাছ কে রঙ করে তোমায় বাঁধালাম
রাগ করো না তুমি, মাছরাঙা
জলের ঠিক উপরমহলেই
আলতো বাঁশের সরু ডালে আসন পাতা
তোমার অন্য রূপ
তলের নীচে মৃদু ঢেউ ভাঙে
বাতাস ভাসায়, বাতাস বাজায়
আমার রঙ, তোমার ঢং
মাছরাঙা, ভেবে নাও না
আমার খেলায় তোমাকেও
সুপ্রিয় খেলনা করে নিয়েছি।