আজ ওরা সব দিশেহারা রে,
সবই দিশেহারা, কাণ্ডারী ছাড়া।


নিজের ভাইকে করছে গুলি,
রাস্তা ঘাটে দিচ্ছে বলি,
কেউ তবু মুখ না খোলি!
ধর্ষণ, ছিনতাই আর রাহাজানি,
আজ সারা দেশ জোড়ি!
অসহায়ের শুধুই আহাজারি।
দেখো যদি পত্রিকাগুলি,
নিরাপত্তার নেইকো জুড়ি!
কোথায় রে তুই, আজ' কাণ্ডারী?!


নিজের মান খর্ব করে,
গর্বে সবার বুক ভরে!
অন্যের ধন  নিজের করে,
আজ শুধু সুখ করে!
দেশমাতার সব দামাল ছেলে,
যাচ্ছে আজ অকালেই ঝরে!
কোথায় আছিস তুই আজও,
বল, আছিস কোন নেশায় পড়ে?!


আজ ওরা যে কাণ্ডারী হারা,
এ দুর্দিনে; তাই তোরে ছাড়া,
                 সবই দিশেহারা।
তুই এসে এবার ওদের,
দোহাই, একটু ঘরে ফিরা।
জাতি আজ কাণ্ডারী হারা!
                    ____ কবিতা/৩১ (মঙ্গলবার,২২।০১।২০১৩)