জন্মভূমি আর জননী একই যে কথা,
বুঝতে পারিনি প্রথমে তো তা !
মা যখন গেলো চলে,
ঠায় পেলাম তোমার কোলে।
তোমার আকাশ;তোমার বাতাস,
পক্ষী আর তরুলতা।
ব্যস্ত ছিল সবাই তথা,
মুছে দিতে আমার ব্যাথা।


তোমায় ছেড়ে যখন এলাম,
তখন আমি বুঝতে পেলাম,
আবারও আমি সব হারালাম।
সব থেকেও নিঃস্ব আমি!
হয়ে গেলাম কেমন জানি!
কোন কিছুই লাগেনা ভালো।
সবই যেন বিষাদ কালো।
এদিক-সেদিক; যে দিকেই যাই,
শান্তি খোঁজে নাইকো পাই।
লন্ডন,প্যারিস আর ইটালি
খোঁজেছি সব অলি গলি।
কোথাও মিলেনি সুখ-থলি।

সর্ব-সুখ নিহিত তোমাতেই,
লেগেছে এতদিন তা বুঝিতেই!!
তোমার কোলেই তাইতো ফিরে
আসতে চেয়েছি শতবার।
ব্যর্থই শুধু হয়েছি,আমি বারবার।


চাই না আর মিথ্যে সুখ
মিথ্যে আরাম-আয়েশ।
সব দেশের চেয়ে দামী,
সর্বশ্রেষ্ঠ আমার জন্মভূমিই,
সোনার বাংলাদেশ।
                           ____কবিতা/১১ (সোমবার,২৬/১১/১২)