একটু সুখের মুখ দেখিয়ে
হাজার কষ্ট দেও ঢেলে,
পাই না ভেবে আমি প্রভু
কি মজা পাও তা খেলে!!

সুখের স্পর্শে দুঃখ গুলো
চাই যখন যেতে ভুলে,
আবার আমায় দেও প্রভু
সেই দুখেরই কোলে তুলে!!

দুঃখই যদি প্রাপ্য আমার
সুখের মুখ কেন দেখালে?!
জীবনের এই কঠিন হিসাব
আমার কাছে নাহি মিলে !!

যত দুঃখই দেও না প্রভু
যাব না কভু তোমায় ভুলে,
সুখের আশা আর করি না
তা তুমি আর নাইবা দিলে।

দুখের মাঝেই খোঁজবো এখন
সুখের দেখা যদি মিলে,
কষ্টে ভরা জীবন আমার
তবুও যাবে বেশ তো চলে।
জীবনের এই কঠিন হিসাব
নাহি মিলে, নাহি মিলে !!

                ____ কবিতা/৮৩ (রবিবার, ১৬।০৬।২০১৩)