আমি আজও আশা রাখি,
আজও বেঁচে আছি তোমাদের ভাবলেশহীন ঘনিষ্ঠতার আঁধারে।


বেঁচে আছি তোমাদের কৃপণ চাহুনির আবদারে।
আশা রাখি তোমাদের সন্দিগ্ধ মনের অন্ধকূপে যেন আমার সবুজ ইচ্ছে গুলোর জীবনাবসান না ঘটে।


আমি বেকার ,.                                      
তাই তোমাদের ,আমাকে নেই কোনো দরকার।


বিশ্বাস করো যখন আমার অন্তরে জ্ঞানের বাঁশি পরিশ্রমের সুর তুলেছিল,সেই মুহূর্তে কিছু অনাকাঙ্ক্ষিত,চিত্ত বিদারক দৃষ্টিভঙ্গি সেই জ্ঞানের বাঁশি কেঁড়ে নিয়ে বাঁশির সেই সুরকে উপার্জনের সুরে বদলে দেওয়ার অযথা প্রচেষ্টা করেছিল।কিন্তু সেই উপার্জনের বদনে ছিল লোভী শেয়ালের কটু দৃষ্টি।
তাই সেই পথে হাঁটিনি, তাই হয়তো আমি আজও বেকার।


বই পড়ার সহজ মানসিকতা যখন আমার মনের মোহনাকে জ্ঞানের সাগরের সম্মুখে এনে ফেলেছিল,সহসা অনিচ্ছা, হতাশা,আর বেদনার বালুকণা হৃদয়ের তীব্র ইচ্ছায় প্রবঞ্চনার এক অদৃশ্য বদ্বীপ গঠনের খেলায় মেতে উঠলো।


বসন্তের কোকিল কণ্ঠে রাঙ্গায়িত দিনগুলি হঠাৎ কোথা থেকে অনিমন্ত্রিত কালবৈশাখীর ঝোড়ো হাওয়ায় আমার সাফল্যের নিবাসকে কোনো এক অছিলায় উড়িয়ে নিয়ে গেল।শুধু কয়েকটি পরিহাসের উঁচু দেওয়াল আমার কষ্টের সঙ্গী হয়ে দাঁড়িয়ে থাকলো অভিনয়ে।


একদা তোমরাই আমার তারুণ্যের চমৎকার ফলাফল শুনে আমাকে নিয়ে আমার অলক্ষ্যে বড়াই করতে।বোধহয় ভাবতে কোন শিল্পের জাদুঘরে আমার সাফল্যের সংসাপত্র বাঁধাই করে রাখা হবে।হয়তো তোমরা আমাকে একদিন দেশের ভবিষ্যৎ ও আদর্শ ভাবতে,সেই তোমরা আজ যেন চির জীবনের মতো উপেক্ষার রাখি আমার হাতে পড়িয়ে দিতে চাও।


তোমরা আমাকে তোমাদের ভালোবাসা থেকে সেদিন বঞ্চিত করেছিলে যেদিন অর্থের বাটখারা আমার জীবনের দাঁড়িপাল্লায় তুলে আমার প্রচেষ্টার দর হেঁকেছিলে।