তুমি দাও না ধরা হে অধরা একটুকু দূরে থেকে
কি আর হবে শুধু এভাবে নিজেকে গুটিয়ে রেখে
মনের কথা চোখেতে ভাসে মুখে আসে না শব্দ
বুক যে ভরে হা-হাকারে হয়ে থাক নিস্তব্দ
কান জেগে রয় শুনতে বিনয় আবেগ পূর্ণ কথা
প্রাণ করে হায় প্রাণটারে চায় ভাঙতে নীরবতা
আত্মা জানে আত্মার সনে মিলনেই সব সুখ
ইন্দ্রিয় তাই ইন্দ্রেরে চায় হয়ে সদা উন্মুখ
রস তরঙ্গ তুলিয়া অঙ্গ দিয়ে যায় হিন্দোল
আঁখি চঞ্চল রাখি অঞ্চল ঢাক তার হিল্লোল
চেয়ে দেখ পাশে শ্বাস প্রশ্বাসে হাওয়ার আহ্বান
আরশ ছাড়িয়া আসিল নামিয়া আদম শক্তিমান
বামে রাধা ডানে রাধাবল্লভ বিলাস কুঞ্জে হাসে
শুক সারি বাগে রাগ অনুরাগে দুজনারে ভালবাসে
কেন ছল করি ওগো কিঙ্করী মায়া ডোরে আছ বাধা
ছিড়ে মায়াজাল আন শুভকাল ঘুচাও মনের ধাঁ ধাঁ
লজ্জা রাঙা মায়াডোর ভাঙা মুখখানা তোল সাহসী
কেন চঞ্চলা হলে বেণুবালা বল কারে ভালবাসি
সাঁচ বলিলাম প্রকাশিলে নাম করিব সুপ্রয়াস
ব্যাথা দূর করে এনে দেব তারে পুরিবারে অভিলাষ
তবু হাস তুমি ওহে মওসুমি দ্বিতীয়া তিথির হাসি
ঐ হাসিমুখ দেয় প্রাণে সুখ তাই বারে বারে আসি।