কবিতা লেখা কঠিন কর্ম কে বোঝে কবিতার মর্ম
লিখে যাওয়াই কবির ধর্ম কেউ যদি তা চায়
কবির মনের যত ভাষা যত স্বপ্ন যত আশা
কবির যত ভালবাসা থাকে কবিতায়
মহাকবির মহামন্ত্র হয়ে উঠে ধর্মগ্রন্থ
পাল্টে দিতে মানব তন্ত্র কবি লিখে যায়
মহাকালের অতল তলে হারিয়ে যাবে কোন অকালে
তবু কবি রোজ সকালে ডোবে কবিতায়
নতুন আলোর নতুন ভোরে কবি দিবে তার প্রিয়ারে
বর্ণমালার থরে থরে সাজানো ছন্দ
প্রিয় কথা থাকবে সেথা বর্ণে চিহ্নে শব্দে গাঁথা
ঘুচাবে সব আকুলতা ঘুচাবে দ্বন্দ
কবি জানে কেউ গোপনে ঢালে বাণী তাহার কানে
সেই কাহিনী কেউ না জানে কোনখানে তার বাস
সবাই করে প্রশংসা তার নাইকো জুড়ি তার কবিতার
কবি জানে এ শুধু তার প্রিয়ার দীর্ঘশ্বাস
ঘুনে ধরা এ সমাজে শতেক বাধা শুভ কাজে
অনুমোদন দেয় না সে যে প্রাণের চাওয়াটারে
সবখানে তার বাড়াবাড়ি অল্প নিয়ে কাড়াকাড়ি
বন্দী সকল নরনারী সমাজ কারাগারে
মন থাকলে মানুষ হবে এমন কথা সবাই ভাবে
তবু কেন কোনভাবে দেয় না সে তার মান
মন মিলিলে মনের সনে কত কথা কয় দুজনে
কেন তারে অন্যজনে করে অপমান
ইচ্ছে করে সমাজ ছেড়ে চলে যেতে অনেক দুরে
যেখানেতে সবাই করে মানুষকে সম্মান
ভালোবাসার মূল্য বুঝে ভালোলাগার মানুষ খুঁজে
ভালো মনের মানুষকে যে করছে সন্ধান।