চলে যাওয়া মানে প্রস্থান নয়;
দূরে যাওয়া মানে বিস্মৃতি নয়;
বরং প্রিয়জন দূরে গেলে আরো প্রিয় হয়।
তাই, কখনো বিদায়
বেদনার চেয়ে বড় বেশি আনন্দময়।
যদি কেউ যায় একধাপ এগিয়ে
সাফল্যের পথে যদি, সে যাত্রা হয়।
তবে তারে যেতে দিতে সাধ হয় মনে
যদিও দু’ফোঁটা জল গোপনে নয়নে-
জমে উঠে থেকে থেকে রূদ্ধ করে শ্বাস
জানি এ কান্না নয় আনন্দ উচ্ছ্বাস।
হৃদয়ের উত্তাপে বিস্ফোরিত ধারা
কখনো হবে না সাড়া;
কৃষ্ণগহ্বরে হারায় যে তারা
তারওতো কিছু স্মৃতি থাকে,
আমরা যারা হারাবো আপনাকে
স্মৃতিময় দিনগুলি যেন বেঁচে থাকে।
মনে যদি পড়ে এই আমাদেরে
অমূল্য সময়ের কিছু ব্যয় করে-
ভেবে নিন ভাল আছি আমরা সকলে
আপনার পদচারণায় মুখরিত
স্মৃতির অতল তলে।