বন্ধু আসে একটু হাসে বিদায় নিয়ে চলে যায়
বন্ধুত্তম পাশে বসে চলছে কেমন জানতে চায়
বন্ধু দেখে সুখের হাসি দুঃখে পাশে রয় না
বন্ধুত্তম সান্ত্বনা দেয় মুছিয়ে দেয় কান্না
ঝগড়া হলে বন্ধু ভাবে শেষ হয়েছে বন্ধুত্ব
বন্ধুত্তম ঝগড়া করে কমায় মনের দূরত্ব
ঘুম ভাঙালে বিরক্ত হয় বন্ধু করে ঘৃণা
বন্ধুত্তম প্রশ্ন করে সময় হলো কি না
বন্ধু বসে তক্তপোসে অতিথিদের মতো
বন্ধুত্তম রান্নাঘরে সহায়তায় রত
সুখের দিনের গল্প শুনে বন্ধুর হয় ঈর্ষা
সুখের কথা মন্থনেতে বন্ধুত্তমের লিপ্সা
বন্ধু চায় সহায়তা যখন যেথায় লাগে
বন্ধুত্তম এগিয়ে আসে অন্য সবার আগে
বন্ধুর প্রায় সময়ই নাই ব্যস্ত জীবনযাত্রী
বন্ধুত্তম সকল কাজে পাশের অভিযাত্রী
প্রয়োজনে টেলিফোনে বন্ধুর কথা বলা
বন্ধুত্তম অকারণে গাঁথে কথার মালা
বন্ধু ভাবে কি বলব কি বা বলার আছে
বন্ধুত্তম কথার ঝুলি সব কথা তার কাছে
তাই বলা যায় বন্ধু হয়তো হবে দুয়েকজন
বন্ধুত্তম ভাগ্যগুনে মেলান নিরঞ্জন।