প্রেম দিয়েছ প্রেম নিয়েছি দিয়েছি মোর প্রেম
সযতনে হৃদয়ে যা রাখিয়া ছিলেম
তোমার আমার প্রেমের ফসল ক’টি কবিতা
যুগে যুগে রাখবে ধরে কোমল সবিতা
এমন মধুর প্রেমের খবর কেউ শোনেনি আগে
কথার মালা বদল হল প্রবল অনুরাগে
এমন করে নিয়ম ভাঙার পায়নি সাহস কেউ
দুটি প্রাণে আঁচরে পড়ে প্রেম সাগরের ঢেউ
ভাবতে পার কেমন করে প্রেম করেছ দান
স্বর্গীয় এক অনুভবে প্রাণ করে আনচান
কি দিয়েছ তুমি ওগো বলব কেমন করে
আমার ভাষা তোমার তরে বৃষ্টি হয়ে ঝরে
স্বপ্ন আমার সুখের হলো তোমার আলাপনে
চরম পুলক ছড়িয়ে গেল নিবিড় আলিঙ্গনে
কি অমৃত ধরেছিলে তোমার দুই অধরে
দান করে সেই স্বর্গ সুধা ভরলে জীবনটারে
এত আবেগ কেমন করে রেখেছিলে প্রাণে
যথাসময় ঢেলে দিলে তারে যথাস্থানে
খুশির বানে উথাল পাথাল হয়েছে দুকুল
প্রেম বাগানে ফুটেছে তাই অজস্র মুকুল
পাতালপুরীর অচিন লোকে মণির অন্বেষণে
চলছি দুজন পাশাপাশি প্রেমের অভিযানে
সেথায় গিয়ে পৌঁছলে পরে হবে মিলন মেলা
লোকলাজের ভয় পেরিয়ে দিও প্রেমের মালা।