বৈশাখ আসে চৈত্রের শেষে
পেরিয়ে একটি বছর,
কত হাসি গানে কুহু কলতানে
কাটিয়ে স্মৃতির প্রহর
না না না অতীতকে ভোলা যাবে না


বারো মাসে এই দেশে
ক্রমে ছয় ঋতু আসে
বৈশাখ জ্যৈষ্ঠতে গ্রীষ্ম;
আষাঢ় শ্রাবণ মাসে
বর্ষার জলে ভাসে
বন্যার নিদারুণ দৃশ্য
না না না সে স্মৃতি মোছা যাবে না


ভাদ্র আশ্বিনে শরৎ আসে
সুখের স্বপ্নে যত চাষীরা হাসে;
কার্ত্তিক অঘ্রানে হেমন্ত দিন
বসুমতী শোধ করে কৃষকের ঋণ।
না না না কোন শ্রম বৃথা যাবে না।


পৌষ আর মাঘ মাসে শীতের সকাল
ফাল্গুন চৈত্রে বসন্তকাল
খেজুরের রস আর পিঠা উৎসব
আনন্দে নেচে উঠে ফুল পাখি সব
না না না কোন সুখ উড়ে যাবে না।