তোমার কষ্ট আমায় দাও
আমি তার যত্ন নেব
তোমার দুঃখ আমায় দাও
বিনিময়ে রত্ন দেব
কষ্টের খনিতে অনেক রত্ন মিলে
সুখ মিলে অনেক দুঃখ নিলে
ভাবছ পাগল হয়ে গেছি
আমি কিন্তু আগের মতই আছি
তুমি একটু পাল্টে গেছ বোধহয়
রাত জেগে পড় না আর বই
তোমার কথা আগের মত নয়
তোমার সেসব ভাবার সময় কই
ব্যস্ত জীবন কাজের বাড়াবাড়ি
জীবন মানে দিবস গেলে রাত্রি
সময় নিয়ে এই যে কাড়াকাড়ি
ছুটছে কত অচিন পথের যাত্রী
তোমার কষ্ট সবই আমি বুঝি
তোমার কাছে তাইতো দুঃখ খুঁজি
ভেবে দেখ কত সম্ভাবনা
লুকিয়ে আছে এখনো তোমার মাঝে
তবু তুমি একঘেয়ে একটানা
জীবন কাটাও শুধু বৃথা কাজে
তুমি হবে আনন্দের এক ধারা
কষ্ট নিয়ে আনন্দ ধার দেবে
সে আনন্দ বরণ করবে যারা
বিশ্বে তারা আনন্দ ছড়াবে
বিশ্ব হবে আনন্দ অঙ্গন
সবার হবে আনন্দ আয়না
সুখের স্মৃতির করবে রোমন্থন
তোমার দুঃখ পরানে সয়না।