অংকের শূন্যতে দেখি মহা শূন্য,
বাংলার ব্যকরণ সন্ধিতে পূর্ণ।
ইংরেজী চর্চায় মেতে আছে বিশ্ব,
অতীতের ইতিহাস যেন অবিশ্বাস্য।
বিজ্ঞান মেতে আছে পরমাণু ক্ষেত্রে,
ভূগোলের সব দেশ মিলে মানচিত্রে।
অর্থনীতি পড়ে অর্থের নীতি পাই,
রাষ্ট্রের রূপকথা পৌরনীতিটাই।
ধর্মের মূলকথা মানুষের কল্যাণ,
দর্শনে লেখা কত মহামানবের জ্ঞান।
এসবের আছে আরো কত শাখা প্রশাখা,
আকাশের বুকে জ্বলে অনুরাধা বিশাখা।
যত পড়ি মনে হয় সব প্রয়োজনীয়,
নিজ নিজ ক্ষেত্রে তাই অতুলনীয়।