স্বাধীনতা পেয়েছি রক্ত ঝরিয়ে
স্বাধীনতা রাখবো বুকে জড়িয়ে
স্বাধীনতা স্বাধীনতা
স্বাধীনতা আমার অহংকার
স্বাধীনতা আমার অলংকার


এ জাতি কখনো নত হয় না
আমাদের রক্ত বৃথা যায় না
আমাদের শ্রম আমাদের শক্তি
আমাদের প্রেম আমাদের ভক্তি
ঐ দেখ ইতিহাস করছে স্বীকার


এ জাতি চির উন্নত শির
এ দেশে জন্মেছে শত শত বীর
আমাদের চিন্তা আমাদের চেতনা
আমাদের ঐক্য আমাদের প্রেরণা
জয় করে নিতে পারে সব অধিকার