গত রাতে কথা হল মেঘদুতের সাথে
গুড়ুম গুড়ুম স্বরে সে যে চেয়েছে বোঝাতে
তোমার অশ্রু বাষ্প হয়ে মিশে আছে তাতে
বলল আমায় তার কিছুটা নিতে আমার হাতে
বাইরে এলাম বৃষ্টি নিলাম হাত দুখানা পেতে
ইচ্ছে হল ধরে রাখি পরম যতনেতে
দুত বলল হাতেতে নয় মাথায় করে রাখ
প্রিয়ার চোখের জলের পরশ সারা অঙ্গে মাখ
সত্যি কি যে কষ্ট তোমার শীতল চোখের জলে
সারা শরীর যাচ্ছে পুড়ে জ্বরের তীব্রানলে
ঘোরের মাঝে কানে বাজে মেঘমল্লার সুর
বৃষ্টি ঝরা ধরা যেন পড়েছে নুপুর
নৃত্যে নৃত্যে তুলল চিত্তে কষ্টের রিনিঝিনি
বুকের মাঝে উঠল বেজে ব্যথার কিনকিনি
যন্ত্রনাটা ছড়িয়ে গেল রক্তে আমার মিশে
চেতনা মোর হারিয়ে গেল বেদনার নীল বিষে
ভোরের পাখি গান শোনাল ভাঙল নাতো ঘুম
সুবাস হয়ে ছুয়ে গেল বাগানের কুসুম
ঊষা এসে ভালবেসে জ্বালিয়ে দিল আলো
কপাল ছুঁয়ে ভয়ে ভয়ে সেও চলে গেলো
কেউ পারেনি ঘুম ভাঙাতে চলছি ঘুমের ঘোরে
দুরের দেশে যাচ্ছি ভেসে মেঘের ভেলায় চড়ে
মেঘ বলেছে তোমার কাছে নিয়ে যাবে মোরে
সারাটা দিন দেখবো শুধু তোমায় নয়ন ভরে
শিলা হয়ে পড়বো ঝড়ে তোমার আঙিনাতে
কুড়িয়ে নিয়ে যত্ন করে রেখো অধরেতে
আমি তখন ধীরে ধীরে ভিজিয়ে দেব ঠোঁট দুটিরে
হিমেল ছোঁয়ায় জিহ্বাটিরে অব্যক্ত সুখ দেব
অশ্রু যেন আর না ঝড়ে কষ্ট পেতে চাইনা জ্বরে
অসীম সাহস বুকে করে দুঃখের সাথী হব।