অনন্ত ব্রহ্মাণ্ড মাঝে বালুকণার মত
ক্ষুদ্র এই পৃথিবী যেন ঘুরছে অবিরত
মহাকর্ষ শক্তি দিয়ে রেখেছ তা ধরে
অতিক্ষুদ্র প্রাণী আমি পৃথিবীর উপরে
আমার এই অন্তরে তবু কত অহঙ্কার
ভেবেতো দেখিনা আমি কত ক্ষুদ্রাকার


ছিলাম কোথায় এলাম কেন থাকব কতদিন
কেমন করে শোধ করব আমার এত ঋণ
চোখ দিয়েছ দেখতে তোমায় কান দিয়েছ শুনতে
মন দিয়েছ মানুষ হয়ে স্বপ্নের জাল বুনতে
সে মন এখন তোমায় ছেড়ে হয়েছে সবার
ভেবেতো দেখিনা আমি আসলেই বা কার


সং সেজে ঢং দেখাই শুধু অনিত্য সংসারে
আমার তোমার ভেবে বৃথাই মরি হাহাকারে
আপন পরের ভেদাভেদে নানান দুঃখে কেঁদে
আসা যাওয়ার জটিল ফাঁদে নিজেদেরকে বেঁধে
মনের মতো সাজাই শুধু দেহ কারাগার
জানিনাতো খুলবে কবে দশম দুয়ার