জাগো হে দেশমাতা  জাগো
আর কতকাল -
ঘুমিয়ে থাকবে মাগো
তোমার সন্তান দিশেহারা
বেষ্টিত আজ শত্রু দ্বারা
পথে প্রান্তরে আজো তারা
লাঞ্ছিত হয় মাগো।
দিকে দিকে অসম্মান
নির্যাতন আর অপমান
তোমায় সুখের ঘুম পাড়াতে
ঘুম ভাঙলো কাদের,
উচ্চাসনে আসীন কারা
লুট করেছে সেদিন যারা
শত্রুদলে নাম লেখাতে
লজ্জা হয়নি যাদের।
শান্তিতে মা ঘুমিয়ে আছো
দীর্ঘ ক্লান্তি শেষে
কে দিবে আর তাগিদ মোদের
তেমনি ভালবেসে
কে শিখাবে ন্যায় অন্যায়
কোনটা ভালো-মন্দ
স্বাধীনতা সঠিক না ভুল
তা নিয়ে আজ দ্বন্দ
ওরা বলে ভালোই ছিল
স্বাধীনতার আগে
মূর্খরা সব লাফিয়েছিল
নিতান্ত আবেগে
কান বন্ধ হয়ে আসে
শুনে সেসব কথা
চোখ বন্ধ হয় দেখে
দুর্বল স্বাধীনতা
দশটি মাসও না পুরাতে
জন্ম দিলে যারে
সে সন্তান বলহীন
হতেও তো পারে
তারপরে তো দাও নি খেতে
হলো মন্বন্তর
জাতির পিতার প্রাণ কেড়েছে
স্বদেশী বর্বর
নারকীয় হত্যাকাণ্ড
ঘটল একে একে
কিছুই তুমি জানলে না মা
গভীর ঘুমে থেকে
ভেবেছিলে সন্তানেরা
হয়েছে সুযোগ্য
স্বাধীনতা তাদের কাছে
হবে উপভোগ্য
স্বাধীনতার লালন পালন
করবে যতন করে
উঠে দেখ স্বাধীনতা
বাড়ছে অনাদরে
শৈশব তো কেটে গেল
পায়নি স্বীকৃতি
তাকে নিয়ে নানাজনের
নানান বিকৃতি
একেক জন একেক ভাবে
জন্ম তারিখ বলে
কেউ বা ঢুকে আতুর ঘরে
চতুর কৌশলে
কপালে লাল টিপ আর
সবুজ শাড়ি পরে
কেমন ঘুম ঘুমালে মা
দীর্ঘ সময় ধরে
উঠে এবারে কানটা ধরে
শাসন তাদের কর
কলম কালির কালো অক্ষরে
সত্য প্রচার কর
শাস্তি তাদের পেতে হবে
অবাধ্য সন্তান
স্বাধীনতার জন্ম কথায়
আজো সন্দিহান
তোমার সবুজ শাড়িতে দেয়
রক্তের লাল ছোপ
ধর্মের নামে বাড়িতে দেয়
আগুন ও বিক্ষোভ
রাজনীতির ছত্রছায়ায়
ছত্রাক হয়ে বাড়ে
সঙ্গোপনে খাচ্ছে গিলে
সোনার দেশটারে
এমন নেতা তৈরী কর
দেশকে ভালবেসে
যুদ্ধ অপরাধীর বিচার
করবে হেসে হেসে
ভয় পাবে না শাস্তি দিতে
আত্মীয় স্বজন
দেশের শান্তি নষ্ট করতে
লিপ্ত যে ক’জন
এবার মাগো বিচারকের
কালো কাপড় পড়
স্বাধীনতার কলঙ্কদের
উচিৎ বিচার কর।