আমার আশেপাশে লোকে হাসে
আনন্দে গান গায়
দেখে ভাবি তোমার মতো
দয়াল কেউ নাই
যখন তারা দুঃখে ভাসে
শোকে মূর্ছা যায়
মনে হয় তোমার মতো
নিষ্ঠুর বুঝি নাই
তুমি দয়াল নাকি নিঠুরিয়া
জানতে ইচ্ছে করে
আমার জানতে ইচ্ছে করে


অসীম আকাশ অতল সাগর
গগণচুম্বী গিরি
বিশালতা প্রমাণ করে
সারা বিশ্ব জুড়ি
ক্ষুদ্র কীট পতঙ্গ আর
অণু পরমাণু
সুক্ষ্ম ভাবে শক্তি রূপে
তোমারইতো তনু
তুমি বৃহৎ নাকি ক্ষুদ্র আকার
জানতে ইচ্ছে করে
আমার জানতে ইচ্ছে করে


প্রাণ মন আত্মা রূপে
অন্তরেতে থাক
খাঁচার পাখি হয়ে খাঁচা
কেমনে ধরে রাখ
আমার মাঝে আছ যেমন
আছ সবার মাঝে
অচলের অচলত্বে
সচলের সব কাজে
তুমি ভেতরে না বাইরে আছ
জানতে ইচ্ছে করে
আমার জানতে ইচ্ছে করে