রোজ সকালে ঘড়িটা যে
সুরে সুরে বলে
সকাল হল যেতে হবে
তোমাকে স্কুলে।


জেগে উঠে তাড়াতাড়ি
চটফট বিছানা ছাড়ি
খেয়ে দেয়ে তৈরী হয়ে
বেরিয়ে যাই চলে।
সময় হল তাই ছুটেছি
পড়তে স্কুলে।


লিখতে পড়তে শিখে
জানবো চতুর্দিকে
কোথায় কেন কি হয়েছে
পড়ব একে একে।


বাজে ছুটির ঘণ্টা
উড়ু উড়ু মনটা
ফিরতে ঘরে কেমন করে
যেতে মায়ের কোলে।
সময় হল তাই ফিরে যায়
মায়ের স্নেহের কোলে।