ভালবাসা ভয় ঈর্ষা ঘৃণা
এদের জন্ম কোথায়


জানি না ।।


মুক্তি লক্ষ্য কাম
খ্যাতি বিড়ম্বনা নাম
কেন প্রয়োজন এদের ?
একটাই জীবন ।তাতে
কেন এত অকারন
আয়োজন ?মেঘ ও বৃষ্টির ?


সৃষ্টি স্হিতি লয়
মানে কী ?কতকগুলো শব্দ ?
যুক্তিহীন মানুষের
উপগতকে জব্দ করার
মোক্ষম দাওয়াই ?


স্কুল কলেজ প্রথাগত উচ্চশিক্ষা
সবারই কি দরকার ?
না পেয়েও অনায়াসে সরকার চালান যায় ।
ভারতরত্ন পেতে পারে
শচীন তেন্ডুলকার ।।