শান্তনু ই  বোধহয় একমাত্র সেই লোক !
পাঁচবছর যাদবপুরে কাটিয়ে
চুটিয়ে ক্যা্ন্টিন কবিতা কফিহাউস রাজনীতি করেও যে


একটাও চুম্বন করেনি।!


নারীছিল । চুম্বনেচ্ছু রমনীরও অভাব ছিল না;
সুযোগ ছিল অপর্যাপ্ত ; ইচ্ছা ছিল যারপরনাই।
কি্ন্তু  অমিত আর অভীক ই এসময় অলঙ্ঘনীয় বাধা হয়ে দাঁড়াল ।


অভীক -বী আমার মধুকরী-র  স্রষ্টাও  তো
কখনও নেয় নি
নিভৃতে  
বী র ওষ্ঠের আস্বাদ !
শিলং পাহাড়ের ঐ মনকাড়া  সৌন্দর্যও
অমিতর মনে লাবণ্যর প্রতি
কোন চৌম্বক আকর্ষণ আনে নি !


অতএব এ পাঁচ বছর চর্বিত চর্বনে
ঐ রবীন্দ্রনাথই বড় নিষ্কাম নিষ্কর্মা করে রেখে দিল ।


ইংরাজী সাহিত্য ছিল । বাংলা মাধ্যম কিন্তু  
রবি ঠাকুরকেই
আপন করে নিল !