ভুগোল  
ভুগোল  আমার কাছে বড় গোলমেলে
(এখানে যখন  রতি,ওখানে পড়েছে যতি)
(laga chunaripe dag, ghar jaun kayse)
এখানে যখন  রাত,ওখানে সকাল
রডোডেনড্রনের উদ্ধত শাখায়
চারটেয় ফুরোয় বিকাল ।।


একরাশ বরফ ঘরের দরজায়
দুহাতে সরায় তাকে হি হি মানুষ।
এসি ঘরে ঊমম আরাম
খবর পাঠাচ্ছে ফেসবুক ।


দক্ষিনায়ন না উত্তরায়ন
মৌসুমী বায়ুর চটুল চলন।।
কোকিল কখন ডাকে,কোন ডাল
পাতা ঝরে শুষ্ক,নিরাভরন।।


ওপাড়েতে সর্বসুখে আমার বিশ্বাস
একছুটে ও পাড়ায়, ইয়ায়াহু ;
স্বর্গলোকে পৌঁছে গেছি,হুঁহুঁ বাবা,তবু
ওপাড়ায় হতোদ্যম,বন্ধ নিশ্বাস ।।


আদমসুমারীতে বিশ কোটি।
কোনকোন মাঝরাতে তবু একা লাগে;
100 কোটির দেশ মন টানে ।কী সুখে ?
তাহা মনই জানে ।


হিন্দু মুসলমান দাঙ্গা! ছি ছি !
এরা কবে মানুষ হবে আর !
এখানে পাশাপাশি কেমন শান্তিতে
ভুলে যাও ম্যান্ডেলা লুথার ।।


আমার ভূগোল বড়ো ইতিহাসে ম্লান
এদুটো বিষয়ে আমি চিরকালই কাঁচা।
পূব আর পশ্চিম বড়ো  গুলিয়ে  ফেলি
সূর্য কেন আগে পশ্চিমে নয় -এ বড় বিস্ময় !।