শহীদুল ইসলাম প্রামানিক


রাধা বল্লভ গাধার পিঠে
যাচ্ছে শ্বশুর বাড়ি
ঘাড়ে পিঠে মাথার পরে
তিন তিনটে হাঁড়ি।


শ্বশুর নাকি বলে দিয়েছে
আনতে ঝোলাগুড়
এক হাঁড়িতে তাই নিয়েছে
অনেক চানাচুর।


বড় শালিটা দাবি করেছে
খাবে ছানার মিঠাই
আরেক হাঁড়ি ভারে নিয়েছে
তালের পিঠা তাই।


ছোট শালাটার বড় আবদার
চেয়েছে আলুর দম
অর্ধেক হাঁড়ি ভরে নিয়েছে
ক্ষেত খামারের গম।


এসব নিয়ে সকাল বেলা
উঠল শ্বশুর বাড়ি
শালা-শালিরা দৌড়ে এসে
করছে কাড়াকাড়ি।


কিন্তু যখন দেখতে পেল
উল্টাপাল্টা সব
তাদের মাঝে উঠল তখন
র্ছি! ছি!! কলরব।